ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

তাবলিগের একাংশের ঘোষণা: জেলাভিত্তিক ইজতেমা হবে না 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৪, ২৯ সেপ্টেম্বর ২০১৮ | আপডেট: ১৮:৩৮, ২৯ সেপ্টেম্বর ২০১৮

তাবলীগ জামাতের মধ্যে সৃষ্ট সমস্যা নিয়ে রাজধানীর মিরপুরের দু’জন সংসদ সদস্যের উপস্থিতিতে হেফাজতে ইসলাম ঘরানার আলেমদের স্পষ্টকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ইলিয়াস উদ্দীন মোল্লা ও আসলামুল হক এমপি।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) মিরপুর-১২ নম্বরের হারুন মোল্লা ঈদগাহ মাঠে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় ২০১৯ সালের আগে ও পরে কোনও জেলাভিত্তিক ইজতেমা হবে না বলে ঘোষণা দেওয়া হয়। উক্ত সভার সভাপতিত্ব করেন হেফাজতে ইসলাম বাংলাদেশ মহাসচিব জুনায়েদ বাবুনগরী। তবে এ সভায় মাওলানা সা’দপন্থী আলেমদের কেউ উপস্থিত ছিলেন না।   

দীর্ঘদিন ধরে তাবলিগ জামাতের অন্যতম মুরব্বি মাওলানা সা’দ ও তার অনুসারীদের সঙ্গে হেফাজতপন্থীদের মধ্যে দ্বন্দ্ব চলছে। এ সভায় ৯টি ঘোষণা দেওয়া হয় যার বেশিরভাগই মাওলানা সা’দ ও তার অনুসারীদের প্রতি কটাক্ষ করে নেওয়া।  

এরমধ্যে রয়েছে মাওলানা সা’দকে অনুসরণ করা সম্পূর্ণভাবে বর্জনীয় ও নিষিদ্ধ। মাওলানা সা’দের সিদ্ধান্ত বাংলাদেশে বাস্তবায়ন করা যাবে না। কাকরাইল মসজিদের যেসব শুরা সদস্য মাওলানা সা’দকে অনুসরণ করছেন তারা শুরা সদস্য থাকবেন না। মাওলানা সা’দ দারুল উলুম দেওবন্দের আস্থা অর্জন না করা পর্যন্ত বাংলাদেশে আসতে পারবেন না। এসময় দেশজুড়ে সা’দপন্থীরা যাতে জেলাভিত্তিক ইজতেমা করে সংগঠিত হতে না পারে সেজন্য ২০১৯ সালের ইজতেমার আগে ও পরে জেলাভিত্তিক ইজতেমা হবে না বলেও ঘোষণা দেওয়া হয়।

এ বিষয়ে হেফাজত মহাসচিব বাবুনগরী বলেন, সা’দ সাহেবকে যারা অনুসরণ করছেন তারা তারা আসলে তার পূজা করছেন। এটাকে আমি ব্যক্তিপূজা বলবো। এমন ব্যক্তিপূজা ইসলাম সমর্থন করে না। আমরা ব্যক্তিকে চাই না, মেহনত চাই। আর ওরা যদি হাতাহাতি করতে আসে আপনারা করবেন না।

ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হক আসলাম বলেন, আমাদের সরকার কওমী মাদ্রাসা ও আলেমদের জন্য অনেক কিছু করছেন। সরকার কোনো বিশৃঙ্খলাকারীদের স‌ঙ্গে নেই। আমরা চাই, সবাই আলাপ আলোচনা করে সমস্যার সমাধান করবেন।

এ সভায় তাবলিগ জামাতের কর্মী, হেফাজতের কর্মী ও তাবলিগ জামাতের মুরুব্বীরা উপস্থিত ছিলেন।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি